হাসপাতালে ডেঙ্গুসেবা পরিদর্শনে মাঠে নামছে ১০ মনিটরিং টিম

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১১ এএম, ২৮ জুলাই ২০১৯

রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে আজ রোববার (২৮ জুলাই) থেকে মাঠে নামছে স্বাস্থ্য অধিদফতরের ১০ মনিটরিং টিম। অধিদফতরের কর্মকর্তারাসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের সমন্বয়ে গঠিত এ মনিটরিং টিম এখন থেকে প্রতিদিন সরেজমিন বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শন করবেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জাগো নিউজকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘স্বাস্থ্য অধিদফতর থেকে ডেঙ্গু রোগের চিকিৎসায় যে গাইডলাইন প্রদান করা হয়েছে তা সঠিকভাবে অনুসরণ করা হচ্ছে কি-না তা দেখবে মনিটরিং টিম। প্রতিটি টিমে কমপক্ষে তিনজন করে কর্মকর্তা থাকবেন।’

স্বাস্থ্য মহাপরিচালক আরও বলেন, ‘ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সরকারি ও বেসরকারি হাসপাতালে রোগীরা যেন চিকিৎসা ও বিভিন্ন পরীক্ষা বিনামূল্যে কিংবা কম খরচে করতে পারেন সে উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। ইতোমধ্যে সরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গু টেস্ট বিনামূল্যে করতে ব্যবস্থা নেয়া হচ্ছে। অন্যান্য পরীক্ষা-নিরীক্ষাগুলোও বিনামূল্যে করার জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছ থেকে অনাপত্তি পাওয়ার জন্য চিঠি দেয়া হবে।’

বেসরকারি হাসপাতালগুলোতে পরীক্ষা-নিরীক্ষার ফি যাতে কমানো হয় সেজন্য বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের মালিকদের সঙ্গে আজ স্বাস্থ্য অধিদফতরে সভা বসছে বলেও জানান তিনি।

বাংলাদেশের ইতিহাসে চলতি বছরে সর্বোচ্চ ১০ হাজার ৫২৮ জন ডেঙ্গু রোগী সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন; এটি নতুন রেকর্ড। গতকাল শনিবার (২৭ জুলাই) পর্যন্ত গত ২৭ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি কিছু রোগীর সংখ্যা ৮ হাজার ৩৮৪।

এমইউ/এসআর/এমএস

টাইমলাইন